1. Abdullah@gmail.com : Abdullah :
  2. alikodarpolas@gmail.com : admin :
  3. Helal@gmail.com : Helal :
  4. Hossain@gmail.com : Hossain :
  5. Shimul@gmail.com : Shimul :
  6. info@gorbobangladesh.com : shishir :
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| সোমবার| সন্ধ্যা ৬:৩৮|
সর্বশেষ :
এনআরবি ইসলামিক লাইফের সিইও শাহ জামালের দক্ষতায় ৪ বছরে এগিয়ে চলছে দুর্বার গতিতে মাগুরায় মোহাম্মদ (সঃ) কে কটুক্তি করায় যুবক গ্রেফতার, দিনঘর গ্রামবাসীর বিক্ষোভ প্রদর্শন পাইকগাছায় কৃষি যন্ত্রপাতি বিতরণ ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত সেবার মান বৃদ্ধি ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কতৃর্পক্ষকে নির্দেশনা আকস্মিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করে সবাইকে চমকে দিলেন এমপি রশীদুজ্জামান জয়ের বিকল্প নেই আর্সেনালের! ড্র করলে সিটির অস্বস্তি জমি লিখে নেওয়ার প্রতিবাদে ঝিনাইদহ এক নারীর সংবাদ সম্মেলন কেশবপুরের নব-নির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছেন দাবি ঘের ব্যাবসায়ী জাহাঙ্গীর আলমের কেশবপুরে মহাকবি মাইকেল মধুসূদন ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত কাশিয়ানীতে নির্মানাধীন ভবনে সেফটি ট্যাংকির সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২, আহত ১ ব্যাটিং অর্ডারে পরিবর্তন চান হাথুরু, পাপনের না

ধরলা নদীর বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

 রশিদুল ইসলাম রিপন:
  • Update Time : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৮ Time View

লালমনিরহাটের কুলাঘাট ওয়াবধাঁ বাজারে ধরলা নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। সোমবার (১৮ মার্চ) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত উপজেলার কুলাঘাট ইউনিয়নের চর শিবেরকুটি মৌজার রেকর্ডভূক্ত সম্পত্তি খাস খতিয়ান দেখিয়ে বালু উত্তোলন করায়, ফসলের জমি ক্ষতি সাধন, নদীর গতিপথ পরিবর্তন হয়ে বন্যার আশংকা, পরিবেশ বিপর্যয়, নদী রক্ষাবাঁধ হুমকিতে পরার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, লালমনিরহাট পৌরসভার মেয়র এর দাপটে প্রায় একমাস ধরে সদর উপজেলা কুলাঘাট ইউনিয়নে শিবের কুটি এলাকার ওয়াপদা সংলগ্ন নদীতে চর হওয়ার প্রায় ৮০/১০০ টা ট্রাক লাগিয়ে প্রতিদিন বালুর উত্তোলন করে নিয়ে যাচ্ছেন। এ ছাড়াও পাশ্ববর্তী মসজিদ এবং কয়েক শত একর জমি ও বসত বাড়ি হুমকির মুখে পড়েছে জানিয়েছেন এলাকাবাসী।

বালু উত্তোলন করার ফলে আবাদি জমি হুমকির মধ্যে রয়েছে। অব্যাহত নদী ভাঙনে ঘরবাড়িসহ কৃষি জমি নদীগর্ভে চলে যাবে। ভাঙনের হুমকিতে রয়েছে এলাকার অসংখ্য বাড়িঘর। এলাকাবাসী ছাত্তার আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, বতর্মান যেভাবে নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে, এভাবে যদি বালু উত্তোলন করা হয় তাহলে আমার বসতবাড়ি থাকবে না। মফিজ উদ্দিন বলেন, আমার জমি নষ্ট হচ্ছে।

এভাবে বালু তুললে আমার জমি নদীতে চলে যাবে। আমরা কয়েকবার ডিসি মহোদয়, পুলিশ সুপার, ইউএনও, চেয়ারম্যান কে বিষয় টা জানিয়েছি তারা কোনো ব্যবস্থা নেননি। এলাকা বাসি আরো জানান, বালু উত্তোলনের কারনে ফসলি জমির ফসল নষ্ট হচ্ছে, নদী রক্ষা বাঁধ হুমকীতে পড়েছে,পরিবেশ বিপর্যয় হচ্ছে, ২০১৭ সালের মত বাঁধ ছিড়ে শহড় প্লাবিত হবার নতুন আশংকা দেখা দিতে পারে, অবিলম্বে বালু উত্তোলন বন্ধ করা না হলে কাফনের কাপড় পড়ে আন্দোলনের হুমকি দেন চর শিবের কুটি গ্রামের মানুষ।

যেখানে ৩ ফিট মাটি উত্তোলন করার কথা যেখানে প্রায় ১২ ফিটের মতো মাটি উত্তোলন করা হয়েছে। এতে পরবর্তে এই এলাকার অনেক বড় ক্ষতি হবে। তাই তাদের দাবি ২৪ ঘন্টার মধ্যে এই বালু উত্তোলন বন্ধ করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024